fbpx
বাড়িঘটনা-দুর্ঘটনারাজধানীর বঙ্গবাজারে ঈদের আগে ভয়াবহ আগুন

রাজধানীর বঙ্গবাজারে ঈদের আগে ভয়াবহ আগুন

রাজধানী ঢাকার অন্যতম বড় কাপড়ের মার্কেট ঢাকার বঙ্গবাজারে ঈদের আগে ভয়াবহ আগুন। ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ৫০টি ইউনিট মার্কেটের চার দিক থেকে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছে। তাদের সঙ্গে যোগ দিয়েছে সেনা বাহিনী ও বিমানবাহিনী।

কিন্তু বাতাসের মধ্যে ঘিঞ্জি ওই মার্কেটের আগুন পাঁচ ঘণ্টাতেও নিয়ন্ত্রণে আনা যায়নি। বরং আগুন ছড়িয়ে পড়ে পাশের আরও কয়েকটি মার্কেটে। এনেক্সকো টাওয়ারসহ পশ্চিম দিকে ভবনগুলো থেকেও ধোঁয়া বের হতে দেখা যায়।
ফায়ার সার্ভিসের গণমাধ্যম বিভাগের কর্মকর্তা আনোয়ারুল ইসলাম দোলন জানান, সকাল ৬টা ১০ মিনিটে ওই মার্কেটে আগুন লাগার খবর পান তারা। ফায়ার সার্ভিস সদর দপ্তরের পাশেই হওয়ায় দুই মিনিটের মধ্যে সেখানে প্রথম ইউনিট পৌঁছায়।

এরপর ধীরে ধীরে বাড়তে থাকে ইউনিটের সংখ্যা। কিন্তু আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব না হওয়ায় ঢাকায় ফায়ার সার্ভিসের অধিকাংশ ইউনিটকে সেখানে ডাকা হয়। বহু দূর থেকেও বঙ্গবাজারের আকাশে ধোঁয়ার কুণ্ডলী উঠতে দেখা যায়। বিমান বাহিনীর হেলিকপ্টার থেকেও আগুনের ওপর পানি ছিটানো হয়।

বড় এলাকায় টিন ও কাঠ দিয়ে নির্মিত শত শত দোকান নিয়ে এই বঙ্গবাজার। ঈদ সামনে রেখে সব দোকানেই প্রচুর নতুন পণ্য তোলা হয়েছিল। কীভাবে সেখানে আগুন লাগল তা এখনও স্পষ্ট নয়।

রোজার সময় মার্কেটের কর্মীরা অনেকে রাতে দোকানেই থাকেন। তবে হতাহতের কোনো খবর জানাতে পারেনি ফায়ার সার্ভিস।

সকালে ব্যবসায়ী ও দোকানকর্মীদের কাউকে কাউকে মরিয়া হয়ে মালামাল সরিয়ে নেওয়ার চেষ্টা করতে দেখা যায়। অনেকেই অসহায়ভাবে কাঁদছিলেন। একজন বলছিলেন কয়েক লাখ টাকার মাল তিনি দোকানে তুলেছিলেন ঈদ সামনে রেখে।

১৯৯৫ সালে একবার ভয়াবহ আগুনে পুড়ে রায় বঙ্গবাজার। পরে নতুন করে গড়ে তোলা হয় ওই মার্কেট।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মালিকানাধীন বঙ্গবাজার চারটি ইউনিটে বিভক্ত। বঙ্গবাজার কমপ্লেক্স, গুলিস্তান ইউনিট, মহানগর ইউনিট ও আদর্শ ইউনিট মিলিয়ে মোট দোকানের সংখ্যা ২ হাজার ৩৭০টি।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments