fbpx
বাড়িঅন্যান্যআবহাওয়াতাইওয়ানে ভয়াবহ ভূমিকম্প

তাইওয়ানে ভয়াবহ ভূমিকম্প

একদিনের ব্যবধানে তাইওয়ানে আবারও শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে।১৮ সেপ্টেম্বর দ্বীপটির দক্ষিণ-পূর্বাঞ্চলে ৬ দশমিক ৮ মাত্রার এ ভূকম্পন অনুভূত হয়।স্থানীয় আবহাওয়া ব্যুরোর বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানায়, ভূমিকম্পে এরই মধ্যে ক্ষয়ক্ষতির কিছু খবর পাওয়া গেছে। এমনকি সুনামির সতর্কতাও জারি করা হয়েছে।আবহাওয়া ব্যুরো জানায়, ভূমিকম্পের কেন্দ্র ছিল তাইতুং কাউন্টিতে। ১৭ সেপ্টেম্বর সন্ধ্যায়ও একই এলাকায় ৬ দশমিক ৪ মাত্রার একটি ভূমিকম্প অনুভূত হয়।

এদিকে ইউএস জিওলজিক্যাল সার্ভে বা মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) বলছে, তাইওয়ানে রোববারের এ ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ২। আর ভূপৃষ্ঠ থেকে এর কেন্দ্র ছিল ১০ কিলোমিটার গভীরে।মার্কিন সুনামি সতর্কীকরণ কেন্দ্র এ ভূকম্পনের পর তাইওয়ানে সতর্কতা জারি করেছে। এতে বলা হয়েছে, তাইওয়ানের উপকূল বরাবর ভূমিকম্পের উপকেন্দ্রের ৩০০ কিলোমিটারের মধ্যে বিপজ্জনক সুনামি আঘাত হানার শঙ্কা রয়েছে।ভূমিকম্পের পর জাপানের ওকিনাওয়া প্রিফেকচার অংশে ১ মিটার উচ্চতার সুনামি সতর্কতা জারি করেছে দেশটির আবহাওয়া সংস্থা।

দুটি টেকটোনিক প্লেটের সংযোগস্থলের কাছে অবস্থিত হওয়ায় তাইওয়ানকে ভূমিকম্পপ্রবণ এলাকা হিসেবে বিবেচনা করা হয়। গত জুনেও দেশটির পূর্ব উপকূলে ৬ মাত্রার শক্তিশালী ভূকম্পন অনুভূত হয়। আর গত মার্চে ৬ দশমিক ৭ মাত্রার ভূকম্পন অনুভূত হয়।এ ছাড়াও ২০১৮ সালে দেশটির পর্যটন শহর হুয়ালিয়েনে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে ১৭ জনের মৃত্যু হয়। ২০১৬ সালে শক্তিশালী আরেক ভূমিকম্পে মৃত্যু হয় শতাধিক মানুষের। এর আগে ১৯৯৯ সালে দ্বীপটিতে ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে দুই হাজারের বেশি মানুষ প্রাণ হারান।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments