fbpx
বাড়িখেলাধুলাক্রিকেটবড় জয়ে বিশ্বকাপ মিশন শুরু দক্ষিণ আফ্রিকার

বড় জয়ে বিশ্বকাপ মিশন শুরু দক্ষিণ আফ্রিকার

শ্রীলঙ্কাকে রীতিমতো বিধ্বস্ত করলো দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে লঙ্কানদের ১০২ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে প্রোটিয়ারা।

বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ দলীয় রানের রেকর্ড গড়েছে দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৪২৯ রানের বিশাল টার্গেট দিয়েছে দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচে সেঞ্চুরি করেছেন কুইন্টন ডি কক, রাসি ভ্যান ডুসেন ও এইডেন মার্করামে।

৪৯ বলে সেঞ্চুরি করে বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছেন মার্করাম।

এর আগে ৫০ বলে সেঞ্চুরি করে বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরি মালিক ছিলেন আয়ারল্যান্ডে ব্যাটার কেভিন ও’ব্রেইন। ২০১১ সালে ইংল্যান্ডের বিপক্ষে এই রেকর্ড গড়েছিলেন এই আইরিশ ব্যাটার। তার সেই রেকর্ড নিজের দখলে নিলেন মার্করাম।

১৪ চার ও ৩ ছক্কায় ৫৪ বলে ১০৬ রানের অনবদ্য ইনিংস খেলেন মার্করাম। তার এমন মারমুখী ইনিংসে ভর করে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ দলীয় রানের রেকর্ড গড়েছে প্রোটিয়ারা।

শনিবার (৭ অক্টোবর) টস জিতে ব্যাট করতে নেমে কুইন্টন ডি কক, রাসি ভ্যান ডুসেন ও এইডেন মার্করামের শতকে ভর করে ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৪২৮ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় প্রোটিয়ারা।

৪২৯ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ধাক্কা খায় শ্রীলঙ্কা। দলীয় ১ রানে পাথুম নিশাঙ্কার উইকেট হারায় লঙ্কানরা।

এরপর ক্রিজে এসে মারমুখী ব্যাটিং করতে থাকেন কুশল মেন্ডিস। কুশল পেরেরাকে সঙ্গে নিয়ে দ্বিতীয় উইকেট জুটিতে ৬৬ রান যোগ করেন মেন্ডিস।

দলীয় ৬৭ রানে ১৫ বলে ৭ রান করে আউট হন পেরেরা। এরপর সাদিরা সামাবিক্রমাকে সঙ্গে নিয়ে ৪২ রানের জুটি গড়েন মেন্ডিস।

তবে এরপর দ্রুতই জোড়া উইকেট হারায় শ্রীলঙ্কা। মেন্ডিস ৪২ বলে ৭৬ ও সামাবিক্রমা ১৯ বলে ২৩ রান করে আউট হন।

এরপর চারিথ আসালাঙ্কাকে সঙ্গে নিয়ে রানের চাকা সচল রাখেন ধানাঞ্জয়া ডি সিলভা। দলীয় ২৩২ ও ২৩৩ রানে দুই উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় লঙ্কানরা। আসালাঙ্কা ৬৫ বলে ৭৯ ও ধানাঞ্জায়া ১৪ বলে ১১ রান করে আউট হন।

এরপর অধিনায়ক দাসুন শানাকা একাই লড়াই চালিয়ে যান। ৬২ বলে ৬৮ করে শানাকা আউট হলে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৩২৬ রানে অলআউট হয় শ্রীলঙ্কা।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments