fbpx
বুধবার, আগস্ট ১০, ২০২২
প্রচ্ছদআন্তর্জাতিকতাইওয়ানের পাশে সাগরে ক্ষেপণাস্ত্র ছুড়ল চীন

তাইওয়ানের পাশে সাগরে ক্ষেপণাস্ত্র ছুড়ল চীন

তাইওয়ান বলেছে, চীন তাদের উত্তর-পূর্ব ও দক্ষিণ-পশ্চিম উপকূলের চারপাশের সাগরে বেশ কয়েকটি ডংফেং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এ ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনা চীনের তাজা গোলা দিয়ে সামরিক মহড়ার অংশ। এটিই তাইওয়ানের আশপাশে চীনের এ পর্যন্ত সবচেয়ে বড় মহড়া।

মার্কিন আইনপরিষদের নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের প্রতিক্রিয়ায় চীন এ মহড়ার উদ্যোগ নেয়।

দেশটি আগে থেকেই এ সফরের বিরোধিতা করে ‘পরিণতির’ হুমকি দিয়েছিল। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তারা চীনের মহড়ার জবাবে নিজেদের সংশ্লিষ্ট প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করেছে।

চীনের এ মহড়া বৃহস্পতিবার স্থানীয় সময় বেলা ১২ টায় শুরু হয়। রবিবার তা শেষ হবে। তাইপেইতে বিবিসির সংবাদদাতা বলেছেন, সেখানে জীবনযাত্রা স্বাভাবিক রয়েছে। তাইওয়ানিরা শান্ত তবে উদ্বিগ্ন।

মার্কিন নৌবাহিনী তাইওয়ানের দিকে একটি বিমানবাহী রণতরী পাঠাচ্ছে। যুক্তরাষ্ট্র বলছে, রণতরীটি ফিলিপাইন সাগরে ‘স্বাভাবিক, পূর্বনির্ধারিত কার্যক্রম’ চালাবে।

এদিকে তাইওয়ান থেকে বেশকিছু উভয়মুখী ফ্লাইট বাতিল করা হয়েছে। তাইওয়ানের তাওইউয়ান আন্তর্জাতিক বিমানবন্দর বুধবার জানিয়েছে, চীনের তাজা গোলা দিয়ে মহড়ার কারণে বৃহস্পতিবার ৫০ টিরও বেশি আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করা হয়েছে। সূত্র: বিবিসি

RELATED ARTICLES
- CDM HOSPITAL -

সর্বশেষ